Text size A A A
Color C C C C
পাতা

সাধারণ তথ্য

০১ বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের অনুমতি, স্বীকৃতি, শাখাখোলা তদন্ত বিষয়ে পরিদর্শন প্রতিবেদন অগ্রায়ণঃ

জেলার মাধ্যমিক/নিম্নমাধ্যমিক এবং মাদ্রাসাসমূহের  অনুমতি/স্বীকৃতি নবায়ন বিষয়ে পরিদর্শনপূর্বক প্রতিবেদন ১৫ দিনের মধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ, জেলা শিক্ষা অফিসার বরাবর দাখিলকৃত অভিযোগের তদন্ত সম্পন্ন করে যথাযথ ব্যবস্থা নেয়া হয়।
 

০২। বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তি, নিয়োগ প্রাপ্ তশিক্ষক/কর্মচারীদের এমপি ও ভুক্তি, টাইমস্কেল/উচ্চতরস্কেল, কার্যনির্বাহী কমিটিবিহীন শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক দায়িত্ব সম্পাদন এবং অডিট আপত্তির ব্রডসীটে জবাব সংক্রান্ত কাগজপত্র উধ্বর্তন কর্তৃপক্ষ বরাবর অগ্রায়নঃ

            জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের এমপিওভুক্তি, শিক্ষক/কর্মচারীদের এমপিওভুক্তি/টাইমস্কেল/উচ্চতর স্কেল সংক্রান্ত আবেদন অগ্রায়ণ, কার্যনির্বাহী কমিটিবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানের আর্থিক দায়িত্ব সম্পাদন করা হয়।
 

মাধ্যমিক ও মাদ্রাসাস্তরে সরকারী বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণঃ

       জেলা শিক্ষা অফিস জেলার মাধ্যমিক ও মাদ্রাসাস্তরে সরকারী বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণে সমন্বয়কের ভূমিকা পালন করে । বিদ্যালয় ও মাদ্রাসায় সুষ্ঠুভাবে বই পৌছাঁনোর জন্য সর্বদা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও এনসিটিবির সাথে যোগাযোগ রক্ষা করে প্রতিবছর ১লা জানুয়ারী প্রত্যেক বিদ্যালয় ও মাদ্রাসায় বই উৎসব পালন করে থাকে।

০৪ মাধ্যমিক নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে ডিজির প্রতিনিধিমনোনয়ন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাঃ

            মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে ডিজির প্রতিনিধি মনোনয়ন ও বিদ্যালয়সমূহের এডহক কমিটিতে শিক্ষক প্রতিনিধি মনোয়ন দেওয়া হয়।

এসএসসি ও দাখিল পরীক্ষা সংস্কারে সৃজনশীল প্রশ্নপত্র বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা ও মনিটরিং কার্যক্রম পরিচালনা করাঃ

        এসএসসি ও দাখিল পরীক্ষা সংস্কারে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত সৃজনশীল প্রশ্নপত্রের উপর অধিকতর দক্ষতা অর্জনের লক্ষ্যে জেলার সকল সংশ্লিষ্ট শিক্ষকগণকে এসইএসডিপি প্রকল্পের অর্থায়নে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করে থাকে। এছাড়া জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত সকল কর্মকর্তার সমন্বয়ে জেলায় মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয় এবং প্রতি মাসের শেষে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন প্রেরণ করা হয়।
 

০৬। ছাত্র/ছাত্রীদের মাঝে উপবৃত্তির টাকা বিতরণে সহায়তা করাঃ

জেলা শিক্ষা অফিসের আওতাধীন সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ যোগ্যতাসম্পন্ন ছাত্র/ছাত্রীদের মাঝে উপবৃত্তির টাকা বিতরণ করে থাক। উপবৃত্তির টাকা বিতরণে কোন অভিযোগ থাকলে তা সুরাহা এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়।    
 

০৭। মাল্টিমিডিয়া ক্লাশরুমের মাধ্যমে ছাত্র/ছাত্রীদের শিক্ষাদানে ব্যবস্থা করাঃ

আইসিটি প্রকল্পের সহযোগীতায় জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ভিত্তিক ক্লাশ রুম চালু করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে উদ্ধুদ্ধ করা এবং বিশেষক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানদের মাঝে শৈথিল্যতা পরিলক্ষিত হলে কারণ ব্যাখ্যা করতে অনুরোধ করা হয়।
 

০৮ শিক্ষার গুণগত মান উন্নয়ন জেলার শিক্ষা বিষয়ক তথ্য সংগ্রহ, সংরক্ষণ উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর সরবরাহঃ

জেলা কমিটির বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নে- শিক্ষাপ্রতিষ্ঠান মনিটরিং রিপোর্ট প্রেরণ, এনটিআরসি কর্তৃক পরিচালিত শিক্ষক নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠানে সহায়তা ও সার্টিফিকেট বিতরণ, বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ সংক্রান্ত তথ্য সংগ্রহ, সংরক্ষণ, সরবরাহ ও মনিটরিং করা হয়।
 

০৯প্রশাসনিক কার্যক্রমঃ

জেলা শিক্ষা অফিসের আয়ন-ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব পালন, জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীদের বার্ষিক গোপণীয় প্রতিবেদন প্রদান/অগ্রায়ণ, জেলা/উপজেলা অফিসের কর্মকর্তা/কর্মচারীদের ভ্রমণভাতা, বিনোদন ভাতা অনুমোদন/অগ্রায়ণ, ছুটি অনুমোদন/ছুটি মঞ্জুরীর আবেদন অগ্রায়ণ, অবসর গ্রহণ মঞ্জুরী সংক্রান্ত আবেদন অগ্রায়ণ, প্রাথমিক/জুনিয়র বৃত্তি স্থানান্তর আদেশ, বৃত্তি বিলে প্রতিস্বাক্ষর দেওয়া হয়। 
 

১০ সহপাঠ্য ক্রমিক কার্যক্রম উপবৃত্তি কাযর্ক্রম পরিচালনাঃ

           সহপাঠ্যক্রমিক কার্যক্রম বাস্তবায়ন, উপবৃত্তি কার্যক্রম মনিটরিং করা হয়।
 

১১জেলার অধঃস্তন উর্ধ্বতন কর্তৃপক্ষর সাথে সমন্বয় সাধনঃ

           মানসম্মত শিক্ষাবিষয়ক জেলা কমিটি সভায় অংশগ্রহণ/সিদ্ধান্ত বাস্তবায়ন, জেলা পর্যায়ের বিভিন্ন কমিটির সদস্য হিসাবে সভায় অংশগ্রহণ/সিদ্ধান্ত বাস্তবায়নে সহযোগীতা করা হয়। 
 

১২ প্রশিক্ষ/কর্মশালা বাস্তবায়ন এবং পরীক্ষার ফলাফল পর্যালোচনা/মূল্যায়ন সভা আয়োজনঃ

জেলায় কৃতি ভিত্তিক ব্যবস্থাপনা (PBM), বিদ্যালয় ভিত্তিক মূল্যায়ন (SBA) এবং সৃজনশীল প্রশ্ন পদ্ধতি (Creative Question) বাস্তবায়ন, বিদ্যালয় মনিটরিং এবং প্রশিক্ষণের জন্য শিক্ষক/কর্মচারীদের নির্বাচন/মনোনয়নও প্রশিক্ষণ, কর্মশালা বাস্তবায়ন ও মনিটরিং করা হয়। জেলার পাবলিক পরীক্ষা – ৮ম শ্রেণির জেএসসি/জেডিসি ও এসএসসি/দাখিল পরীক্ষার পর উপজেলা ও জেলা ভিত্তিক ফলাফল পর্যালোচনা ও মূল্যায়ন সভার আয়োজন করা হয় এবং সভা শেষে প্রতিষ্ঠান প্রধানগণকে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হয় ।